বাংলাদেশ সেনাবাহিনীর একটি নতুন কন্টিনজেন্ট—‘বাংলাদেশ এক্সপ্লোসিভ অর্ডন্যান্স ডিসপোজাল’ (ব্যানইওডি) প্লাটুনের ৩৬ জন সদস্য ডিআর কঙ্গোতে প্রথমবারের মতো মোতায়েন হচ্ছে। বৃহষ্পতিবার (২০ এপ্রিল) রাতে তারা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেছেন।

ডিআর কঙ্গোতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের এক্সপ্লোসিভ অর্ডন্যান্স ডিসপোজালেরর অংশ হিসেবে এই কন্টিনজেন্টটি অপারেশন এলাকায় জরুরিভাবে মোতায়েন করা হবে। কন্টিনজেন্টের মূল দায়িত্ব হবে এক্সপ্লোসিভ অর্ডন্যান্স ডিসপোজালকে সহায়তা দেওয়া। আইএসপিআর জানায়, জাতিসংঘ সদর দপ্তরের আহ্বানে সাড়া দিয়ে বাংলাদেশ সেনাবাহিনী অত্যন্ত দ্রুততার সঙ্গে এই কন্টিনজেন্টকে প্রস্তুত এবং অপারেশনাল এলাকায় নিয়োগের সকল কার্যক্রম সম্পন্ন করেছে। কেবলমাত্র মৌলিক অস্ত্র সরঞ্জামাদি নিয়ে শান্তিরক্ষী মিশনে এলাকায় স্বল্পতম সময়ে মোতায়েন বাংলাদেশি শান্তিরক্ষীদের জন্য একটি নতুন সংযোজন।

আইএসপিআর আরো জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি জাতিসংঘ সাধারণ পরিষদের ভাষণে শান্তিরক্ষীদের পেশাদারিত্ব ও আত্মত্যাগ প্রদর্শনের ওপর বিশেষ গুরুত্বারোপ করেন। এ ছাড়া সেনাবাহিনী প্রধানের দিকনির্দেশনা, সামরিক কূটনীতি এবং দক্ষ নেতৃত্বের ফলেই বিভিন্ন মিশনে বাংলাদেশের জনবল ও সক্ষমতা উত্তরোত্তর বাড়ছে। সেনা প্রধানের ঐকান্তিক প্রচেষ্টায় নীতি নির্ধারণী পর্যায়ে জাতিসংঘ সদর দপ্তরে চিফ অব স্টাফ, বিভিন্ন মিশনে ডেপুটি ফোর্স কমান্ডার ও সেক্টর কমান্ডার পদে দায়িত্ব পালনসহ মিশনের নেতৃস্থানীয় পদে বাংলাদেশি শান্তিরক্ষীদের পদায়নও অনেকাংশে বেড়েছে।

রাকিব/এখন সময়